”শ্রমিক বান্ধব ব্লগ”

Bangladesh Center for Workers’ Solidarity

বিসিডাব্লিউএস চিকিৎসা সেবা বই যখন অর্থ সাশ্রয়ের অবলম্বন

মোসাঃ মিনা বেগম (বয়স-৩২, পেশা-গৃহিনী), স্বামী কমিউনিটির এমএম নীটওয়্যার লিঃ কারখানায় চাকুরী করেন।  মোসাঃ মিনা বেগম বিয়ের পর থেকে সন্তান নেওয়ার জন্য চেষ্টা করে যাচ্ছেন কিন্তু সফল না হয়ে তিনি ২০২১ সালের ডিসেম্বর মাসে কোনাবাড়ী পপুলার হসপিটালে গাইনী বিশেষজ্ঞ এর তত্বাবধানে চিকিৎসা নিয়ে জানতে পারেন জরায়ুতে ফেলেপিয়ান টিউব ব্লক হবার কারণে তিনি স্বাভাবিক প্রক্রিয়ায় মা হতে পারছেন না। ডাক্তারের ভাষ্য মতে কমপক্ষে দেড় বছর নিয়মিত ভাবে চিকিৎসা গ্রহণ করলে সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

ডাক্তারের পরামর্শ অনুযায়ী মোসাঃ মিনা বেগম প্রতি মাসে কোনাবাড়ী পপুলার হসপিটালে কমপক্ষে ২/৩ বার ডাক্তারের শরানাপন্ন হতে হয় এবং বিভিন্ন ধরনের পরীক্ষা নিরীক্ষা বাবদ গড়ে ৫,০০০ টাকা করে প্রায় ৪০,০০০ টাকার উপরে ব্যায় করেছেন।

 ফেব্রুয়ারি ০৮, ২০২২ইং তারিখে মোসাঃ মিনা বেগম কোনাবাড়ী বিসিডাব্লিউএস অফিসে মোসাঃ পারুল বেগম এর সাথে এসে জানতে পারেন বিসিডাব্লিউএস অফিসের কার্যাবলী এবং সেই সাথে চিকিৎসা সেবা বইয়ের সুবিধাবলী।

চিকিৎসা সেবা বইয়ের সুবিধাগুলি জানার পর মোসাঃ মিনা বেগম ৫০ টাকা দিয়ে স্বাস্থ্য সেবা বই সংগ্রহ করে থাকেন এবং এর পর থেকে তিনি যতবার কোনাবাড়ী পপুলার হসপিটালে চিকিৎসা সেবা গ্রহণের জন্য যাচ্ছেন ততবার চিকিৎসা সেবা বই কর্তৃপক্ষকে দেখিয়ে ২৫% করে ছাড় পাচ্ছেন এবং এভাবে তিনি ৪,২০০ টাকা অর্থ সাশ্রয় করতে সক্ষম হয়েছেন।

চিকিৎসা গ্রহণে অর্থ সাশ্রয় পেয়ে মোসাঃ মিনা বেগম বিসিডিব্লিউএস অফিসের নিকট কৃতজ্ঞতা প্রকাশ করেছেন সেই সাথে তিনি ব্যক্ত করেন এখন থেকে তিনি বিসিডাব্লিউএস অফিসের মতো সমাজের অসহায় মানুষের জন্য কাজ করে যাবেন এবং অফিসের বিভিন্ন প্রশিক্ষণেও অংশগ্রহণ করবেন। তিনি আরও জানান- যদি প্রথম থেকে এই স্বাস্থ্য সেবা বইয়ের তথ্য জানতে পারতেন তাহলে তার অনেক অর্থ সাশ্রয় হতো।  

এসব কিছুই সম্ভব হয়েছে বিসিডব্লিউএস এর ব্যতিক্রমধর্মী কার্যাবলীর জন্য। কোনাবাড়ী বিসিডাব্লিউএস সমাজের অসহায় জনগণের উন্নয়নে বিভিন্ন ধরণের সচেতনতামূলক প্রশিক্ষণ আয়োজনের পাশাপাশি জনগণের জীবনযাত্রার সার্বিক উন্নয়নে প্রয়োজন মাফিক কাজ করে থাকে। 

নওশাদ রায়হান

বিসিডাব্লিউএস- কোনাবাড়ী।

Updated: October 10, 2022 — 5:28 pm

The Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

”শ্রমিক বান্ধব ব্লগ” © 2018