”শ্রমিক বান্ধব ব্লগ”

Bangladesh Center for Workers’ Solidarity

স্বামীর নির্যাতনের বিরুদ্ধে আশুরা বেগমের সাহসী পদক্ষেপ

মোসাঃ আশুরা বেগম, বয়স ৩৮ বছর, ২ সন্তানের মাতা। দেশের বাড়ী পাবনা, বর্তমানে আমবাগ কমিউনিটিতে লাইজু ট্রেইনিং সেন্টারে গার্মেন্টস বিষয়ক কাজ শিখছেন।

আশুরা বেগমের ২০ বছর আগে পারিবারিক ভাবে বিয়ে হয়। ২০ বছরের সংসারে তাদের ০১ ছেলে এবং ০১ মেয়ে রয়েছে।সংসারের প্রয়োজনে ছেলে-মেয়ে এবং আশুরা বেগমকে দেশের বাড়ীতে রেখে  তার স্বামী কোনাবাড়ী তুষকা গার্মেন্টস এ চাকুরী করতেন। ভালই চলছিল তাদের সংসার।

আশুরা বেগম লক্ষ্য করতে থাকেন- তার স্বামী আগের মত তাদের খোঁজ খবর নেয় না, সংসারের খরচ বহন করে না, ফোন দিলে মাঝে মাঝে তাদের কথা হয়, ছুটির সময় বাড়ীতেও আসে না। আশুরা বেগম খোঁজ নিয়ে জানতে পারেন তার স্বামী আরেকটি বিয়ে করেছেন। আশুরা বেগম তার স্বামীর সাথে যোগাযোগ করে বিয়ের বিষয়ে জানতে চাইলে তাকে অনেক গালাগালি করেন এবং তালাক দেওয়ার হুমকি দিয়ে থাকেন। স্বামীর কাছ থেকে এসব কথা শুনার পর আশুরা বেগমের মাথায় আকাশ ভেঙ্গে পরার মত অবস্থা হয়।

গ্রামের বাড়ীতে ছেলে মেয়েকে নিয়ে সংসারের ব্যয় মিটাতে না পেরে এবং তার স্বামীকে ফিরে পেতে ০২ মাস আগে কোনাবাড়ী, আমবাগে বোনের বাসায় আশ্রয় নেন।

 

আশুরা বেগমের এমন সমস্যার কথা শুনে লাইজু ট্রেইনিং সেন্টার থেকে তাকে বলা হয় বিসিডাব্লিউএস– কোনাবাড়ী সেন্টারের সাথে যোগাযোগ করার জন্য।

আশুরা বেগম বিসিডাব্লিউএস কোনাবাড়ী সেন্টারের সাথে যোগাযোগ করে সমস্ত ঘটনাবলি খুলে বলেন এবং প্রয়োজনীয় পরামর্শ কামনা করেন। আশুরা বেগমের সমস্ত ঘটনা শোনার পর পরামর্শ হিসেবে- জরুরী খাদ্য সহায়তার জন্য ৩৩৩ নাম্বারে ফোন দেওয়া, স্বামীর বিরুদ্ধে অভিযোগ বা নির্যাতনের সম্মুখীন হলে থানায় অভিযোগ করা/  ৯৯৯ নাম্বারে ফোন দেওয়া এবং  নারী নির্যাতনের বিরুদ্ধে বিসিডাব্লিউএস এর অবস্থান তুলে ধরা হয়।

 

পরবর্তীতে, তার স্বামী ছেলে-মেয়েদের মায়ায় আশুরা বেগমের সাথে দেখা করতে আসলে, আশুরা বেগম সংসারের ভরণপোষণ এর টাকা এবং  না জানিয়ে বিয়ে করার কথা জিজ্ঞেস করতেই তার স্বামী অকথ্য ভাষায় গালাগালি এবং গায়ে হাত তুলে থাকেন। আশুরা বেগম সঙ্গে সঙ্গেই প্রতিবাদ করে তার স্বামীকে বলেনঃ আরেকবার গায়ে হাত তুললে ৯৯৯ এ ফোন দিয়ে পুলিশ আনবো এবং বিসিডাব্লিউএস এর মাধ্যমে থানায় মামলা করবো।

আশুরা বেগমের কাছ থেকে এমন প্রতিবাদী কথা শুনে তার স্বামী ভয় পেয়ে যান। ভয় পেয়ে তার স্বামী আশুরা বেগমকে বলেন- কোথাও অভিযোগ করার দরকার নাই , এই নাও  টাকা সামনের মাস থেকে আমি নিয়মিত মাসের টাকা পৌঁছে দিয়ে যাব।

মরিয়ম আক্তার

সংগঠক, বিসিডাব্লিউএস, কোনাবাড়ী।

Updated: May 28, 2021 — 3:50 pm

The Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

”শ্রমিক বান্ধব ব্লগ” © 2018