”শ্রমিক বান্ধব ব্লগ”

Bangladesh Center for Workers’ Solidarity

কম্পিউটার ব্যবহার জানব, নিজের কর্মসংস্থান নিজেই করব!

বর্তমান বিশ্ব তথ্য প্রযুক্তি নির্ভর বিশ্ব। অবাধ তথ্য অধিকার এবং প্রযুক্তি ভিত্তিক কম্পিউটার প্রশিক্ষণ আত্মনির্ভরশীল, সমৃদ্ধ জাতি গঠনে সহায়ক। প্রতিযোগীতামূলক বিভিন্ন চাকরীর বাজারে কম্পিউটার শিক্ষা বিশেষ যোগ্যতা বলে বিবেচনা করায় শিক্ষিত যুব সমাজ এবং গার্মেন্টস শ্রমিকদের কম্পিউটার প্রশিক্ষণের মাধ্যমে আইটি দক্ষতা লাভ করে চাকুরীর ক্ষেত্রে সফলতা বয়ে নিয়ে আসছে।

বিশ্ব যেখানে তথ্য ও প্রযুক্তি জ্ঞানে বলিয়ান সেখানে বাংলাদেশর গার্মেন্টস শ্রমিক এবং কমিউনিটির জনগোষ্ঠীকে এগিয়ে নেওয়ার লক্ষ্য, বিসিডাব্লিউএস এর উদ্যোগে ফ্রী কম্পিউটার প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে তথ্য প্রযুক্তি জ্ঞানে দক্ষ করে গড়ে তোলা হচ্ছে।

 

মোঃ সাকিব, এসএসসি পাশ করেছে নজর দিঘী উচ্চ বিদ্যালয় থেকে। পিতা- সামাদ মোল্লা, ট্রাক ড্রাইভার এবং মাতা- শামীমা বেগম, গৃহিণী।

মোঃ সাকিব, কমিউনিটির নজর দিঘী স্কুলের শিক্ষক তুষ্ট কুমারের মাধ্যমে জানতে পারেন- বিসিডাব্লিউএস, কোনাবাড়ি সেন্টারে ০৩ মাস মেয়াদের ভিত্তিতে কম্পিউটার কোর্স ফ্রিতে শিখানো হচ্ছে। যেখানে অন্যান্য কম্পিউটার ট্রেইনিং সেন্টারে ০৩ মাসের কোর্স করতে গেলে ৫০০০টাকার প্রয়োজন হয়, সেখানে  বিসিডাব্লিউএস একেবারে ফ্রীতে কোর্সটি সম্পন্ন করে দিচ্ছে। এই আগ্রহ বসেই মোঃ সাকিব ১৩.১০.২০২০ইং তারিখ হতে, বিসিডাব্লিউএস কোনাবাড়ী সেন্টারে নিয়মিত ভাবে কম্পিউটার ট্রেইনিং শুরু করে।

মাত্র ০২ মাসের মধ্যই মো; সাকিব, কম্পিউটার বেসিক জ্ঞান, এমএস ওয়ার্ড এর বাংলা ও ইংরেজী টাইপিং অন্যদের চাইতে ভালভাবে রপ্ত করে ফেলে। এই সামান্য চেষ্টা এবং অভিজ্ঞতায় সে, কমিউনিটির  বোর্ডঘর এলাকায় রায়হান কম্পিউটার নামক প্রতিষ্ঠানে মাসিক ৩০০০ টাকা বেতনে পার্ট টাইম হিসেবে চাকুরীতে যোগদান করে।

চাকুরীতে যোগদান করার পর, মো সাকিব- বিসিডাব্লিউএস কোনাবাড়ী সেন্টারে এসে জানায়, এতদিন নিজের হাত খরচের জন্য আব্বার কাছ থেকে চেয়ে নিতে হত এবং অনেক কথা শুনতে হত। এখন এই মাসিক ৩০০০ টাকায় আমার হাত খরচ অনায়াসে চলে যাবে।

নওশাদ রায়হান

বিসিডাব্লিউএস- কোনাবাড়ী।

web: http://www.bcwsbd.org/

Updated: May 23, 2021 — 2:12 pm

The Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

”শ্রমিক বান্ধব ব্লগ” © 2018