”শ্রমিক বান্ধব ব্লগ”

Bangladesh Center for Workers’ Solidarity

BCWS থেকে কম্পিউটার প্রশিক্ষন নিয়ে মহসিনের দিন বদলের কথা

নিম্ন  মধ্যধিত্ত পরিবার থেকে ওঠে আসা, মার্কেটিং এম .বি .এ  পাশ করা ছেলে মহসিন, অনিচ্ছাকৃত হলেও পরিবারের স্বচ্ছলতার জন্য স্থানীয় শিল্প-কারখানা রূপা ফেব্রিক্স এ কোয়ালিটি ইন্সপেক্টর  পদে চাকুরী নেন। কিন্তু চাকুরী করতে এসে কারখানার ভেতরের বিভিন্ন অব্যবস্থাপনা ও সবার সাথে  অশালীন ব্যবহারে দিশেহারা হয়ে যান ।  কিন্তু নিরুপায় ! চাকুরী না করলে সংসার যে  চলবে না । নিজের বাবা-মা ছোট বোনের  লেখাপড়া । এর মাঝেই কেটে গেল ৩ টি বছর।  নিজের সংসার হলো, কিন্তু ভাগ্যের কোন পরিবর্তন হলো না । পরিবারের চাহিদা মিটাতে সব কিছু সহ্য করে চাকুরী করতে নিয়মিত চালিয়ে গেলেন।

হঠাৎ একদিন  পাশের সহকর্মীর কাছে জানতে পেরেছিলেন বিসিডব্লিউএস এর কথা, যেখানে বিনা মূল্যে কম্পিউটার এর পেশাগত প্রশিক্ষন দিয়ে দক্ষ কর্মী গড়ে তোলা হয়।

মহসিন আত্ত্ববিশ্বাসী ছিলেন, ছিলনা শুধু সুযোগ । বিসিডব্লিওএস ছিল সেই সুযোগের ক্ষেত্র । চাকুরীর পাশাপাশি বিসিডব্লিউএস এর উন্নত কম্পিউটার প্রশিক্ষন নিতে থাকলেন ।  bdjobs.com এ একাউন্ট খুলে কিভাবে চাকুরির নিয়োগ বিজ্ঞপ্তিতে আবেদন করা যায় তা শিখে ফেললেন এবং সুযোগ খুঁজছিলেন কিভাবে নিজেকে  আর ও উন্নত  কর্ম পরিবেশে নেয়া যায় ।

অপেক্ষার প্রহর শেষ হলো । একটি  বেসরকারী  শীপিং  অফিস এ  নিয়োগ পান, সেখানে কম্পিউটারে  দক্ষতা আছে এমন লোক প্রয়োজন ছিল। মহসিন ও তার পরিবার বিসিডব্লিওএস এর কাছে কৃতজ্ঞ।

মহসিন এর উক্তিঃ   বিসিডব্লিওএস আমাদের মত দরিদ্রের  অন্ধের লাঠি ।

শিমুল

সেন্টার কো-অর্ডিনেটর

বাংলাদেশ সেন্টার ফর ওয়ার্কারস সলিডারিটি

Updated: May 23, 2021 — 5:01 pm

The Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

”শ্রমিক বান্ধব ব্লগ” © 2018